আযহার ওয়েলফেয়ার সোসাইটি বাংলাদেশ, মিশর (আওসবি)

বাস্তবায়িত হলো ‘যিয়ারাতুল আসারিল কাদীমা ওয়াল মাকাবির ২০২৩’

আযহার ওয়েলফেয়ার সোসাইটির শিক্ষা ও সংস্কৃতি বিভাগের উদ্যোগে ও সামেন শাখার ম্যানেজমেন্টে ‘যিয়ারাতুল আসারিল কাদীমা ওয়াল মাকাবির-২০২৩’ সফলভাবে সম্পন্ন হলো।

গত ১৭ জুলাই রোজ সোমবার সকাল ৮.৩০ মিনিটে তাব্বাহ থেকে প্রায় অর্ধ শতাধিক সদস্যের অংশগ্রহণে গুরুত্বপূর্ণ এই সাংস্কৃতিক ইভেন্টটি বাস্তবায়িত হয়।

 

প্রায় ৪০ টির কাছাকাছি  প্রাচীন মসজিদ, মাকবারা ও ইলমি আসার (প্রত্নতাত্ত্বিক নিদর্শনাবলী) যিয়ারত করা হয় এ সময়ে। উল্লেখযোগ্য মসজিদ ও আসারের মধ্যে ছিল, মাসজিদুল হুসাইন ও জামে আযহার থেকে শুরু করে খান খলিলী, শারেউল মুয়িয লি দীনিল্লাহ,  মাদরাসাতুল আইনী, ইমাম আহমাদ দারদীরী রহ. এর মুতালাআর স্থান

– মসজিদে উক্ববা ইবনে আমের রা., মসজিদে ইবনে তুলুন, মসজিদে শাফেয়ী,

– মসজিদে লাইস ইবনে সা’দ

 ও আবু যর গিফারী রা. এর বসার স্থান ইত্যাদির যিয়ারত।

 

এছাড়া যিয়ারাতকৃত মাকবারার মাঝে ছিলে প্রসিদ্ধ সাহাবী উক্ববা ইবনে আমের রাযি., আমর ইবনে আস রাযি., ইমাম শাফেয়ী রহ., ইমাম ত্বহাবী রহ., ইমাম ইবনু হাজর আসক্বালানী রহ., লাইস ইবনে সা’দ রহ., বদরূদদীন আইনী রহ., জালালুদ্দীন সুয়ূতী রহ., ইবনুল হুমাম রহ.,  ক্বারী আব্দুল বাসেত রহ. সহ আরো অনেক আহলে বাইত, ইমাম, উলামা, ফুক্বাহাগণের মাকবারা। যাদের পদধূলিতে ধন্য হয়েছে আযহারের এ পুণ্যভূমির আলো মাটি পানি বাতাস।

 

স্বল্প ফী রাহা খরচ নির্ধারণ করা হলেও গাড়ি ভাড়া ও দুপুরের খাবারের ব্যবস্থা করেন দায়িত্বশীলরা। সকল সদস্যের জন্য কোয়ার্টার মুরগি, মিশরীয় ভাত, রুটি, সালাত সহ পর্যাপ্ত খাবারের ব্যবস্থা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *