আযহার ওয়েলফেয়ার সোসাইটি বাংলাদেশ, মিশর (আওসবি)

অনুষ্ঠিত হলো কুল্লিয়াত পরিচিতি বিষয়ক বিশেষ সেমিনার

আযহার ওয়েলফেয়ার সোসাইটির শিক্ষা ও সংস্কৃতি বিভাগের অধীনে ‘সামার প্রোগ্রামস-২০২৩’ এর অংশ হিসেবে কুল্লিয়াত পরিচিতি বিষয়ক বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয় ১০ আগস্ট রোজ বৃহস্পতিবার। মা’হাদ উত্তীর্ণ সদস্যদের কুল্লিয়া নির্বাচন কেন্দ্রিক পরামর্শ প্রদানের নিমিত্তে অনুষ্ঠিত হয় সেমিনারটি। এতে আযহার ইউনিভার্সিটির দশটি কুল্লিয়ার  পরিচিতি ও সিলেবাস তুলে ধরেন আলোচকরা।

অনলাইনে অনুষ্ঠিত হওয়া এ আয়োজনে সভাপতিত্ব করেন সোসাইটির মান্যবর সভাপতি জনাব আব্দুল আজিজ তরফদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোসাইটির বর্তমান উপদেষ্টা পরিষদ প্রধান জনাব শরিফ উদ্দিন আব্দুল মান্নান। এছাড়াও আরো উপস্থিত ছিলেন সোসাইটির বর্তমান কার্যকরী পরিষদের অন্যান্য দায়িত্বশীলবৃন্দ।

 

প্রায় শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে উক্ত সেমিনারে আলোচনা করেন প্রত্যেক কুল্লিয়ার মেধাবী শিক্ষার্থী ও কার্যকরী পরিষদের দায়িত্বশীলরা। আলোচিত কুল্লিয়াগুলোর মধ্যে ছিল— কুল্লিয়াতুল কুরআন, উসুলুদ্দীন, কুল্লিয়াতুশ শারীআহ ওয়াল কানুন, লুগাহ আরাবিয়া, দিরাসা ইসলামিয়া, কুল্লিয়াতুদ দাওয়াহ, কুল্লিয়াতুত তারবিয়াহ, লুগাত ওয়া তরজমা, কুল্লিয়াতুত তিজারা ও কুল্লিয়াতুল ই’লাম।

 

কুল্লিয়া পরিচিতি বিষয়ক আলোচনা শেষ হলে উপস্থিত শ্রোতাদের জন্য প্রায় আধা ঘন্টাব্যাপী প্রশ্নোত্তরপর্ব অনুষ্ঠিত হয়। সেখানে দায়িত্বশীলরা শিক্ষার্থীদের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর প্রদান করেন। সবশেষে সহসভাপতি জনাব মুহাম্মদ আরিফুল ইসলাম ও সভাপতি আবদুল আজিজ তরফদার বিদায়ী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *